২০ সেপ্টেম্বর, ২০২৪

ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

এএলবি অ্যানিমেল শেল্টারের উদ্যোগে প্রাণি সুরক্ষা সম্মেলন অনুষ্ঠিত

1 min read

সাব্বির আহমেদঃ
শুক্রবার (২৩ আগস্ট) রাজধানীর ধানমন্ডির রবীন্দ্র সরোবরে প্রাণি সুরক্ষা ও মানবিক অধিকার সংরক্ষণে প্রাণিকল্যাণ আইন, ২০১৯-এর পরিবর্তে নতুন আইন প্রণয়ন এবং উক্ত বিষয়ে বাংলাদেশ মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে প্রাণিপ্রেমীদের বৈঠক ও প্রাণিসুরক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বক্তারা বলেন, এএলবি অ্যানিমেল শেল্টার (ALB Animal Shelter) বাংলাদেশের সব থেকে পুরনো প্রাণি শেল্টার যা ২০১৩ সাল থেকে প্রাণিদের জন্য কাজ করে আসছে। এটি একটি রেজিস্টার্ড প্রাণিকল্যাণ অ্যাডভোকেসি গ্রুপ, যা দেশের সংবেদনশীল প্রাণিদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিত করার জন্য প্রাণিকল্যাণ আইন, ২০১৯-এর পরিবর্তে নতুন আইন প্রণয়নের দাবিতে আন্দোলন শুরু করছে। ইতিমধ্যে কয়েকজন প্রাণিপ্রেমি ব্যারিস্টারদের সাহায্যে একটি প্রাথমিক খসড়া তৈরির কাজ শুরু হয়েছে, যা যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হবে। একসাথে কাজ করে আমরা বাংলাদেশকে বিশ্বের প্রাণিপ্রেমিদের জন্য একটি উদাহরণ হিসেবে প্রতিষ্ঠা করতে পারি যা, সর্বত্র প্রাণিদের পক্ষে একটি সুরক্ষিত ভবিষ্যত নিশ্চিত করবে।

প্রাণিপ্রেমীরা আরো বলেন, স্বাধীনতার পর থেকে শুরু করে এখন পর্যন্ত বাংলাদেশ সরকারকে কখনো অসহায় প্রাণিদের, বিশেষ করে শহরের মালিকানাবিহীন প্রাণিদের অধিকার সংরক্ষণে তেমন লক্ষণীয় কোনো পদক্ষেপ নিতে দেখা যায়। বিগত ৫৩ বছরেও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে একটি আলাদা প্রাণিকল্যাণ অধিদপ্তর/শাখা প্রতিষ্ঠা করা হয়নি। মানুষের মতো প্রাণিরাও প্রতিপদে অত্যাচারিত হয়ে আসছে, কেউ তাদের লক্ষ্য করেনি। দেশ জুড়ে বিভিন্ন সময়ে আমরা প্রাণিদের দুর্ভোগ এবং অত্যাচারের প্রমাণ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে এবং সরাসরি লক্ষ্য করে থাকি। বর্তমান আইনে বিদ্যমান বিভিন্ন জটিলতার কারণে এসব সমস্যার যথাযথ সমাধান করা সম্ভব হয় না। পাশাপাশি প্রাণিদের নিয়ে কাজ করা কর্মীদের সম্মুখীন হতে হয় নানারকম বাধা-বিপত্তির, এমনকি শারীরিক ও সামাজিক লাঞ্ছনারও।

দেশ সংস্কারের কাজ চলছে। আমরা প্রাণিপ্রেমীরা চাই, প্রাণিদের জন্য নতুন করে যথোপযুক্ত আইন প্রণয়ন করা হোক; যেন সেই আইনের ভিত্তিতে শুধু প্রাণিদের প্রতি অত্যাচার বন্ধই নয়, সব প্রাণীর সুরক্ষাও নিশ্চিত করা সম্ভব হয়। পাশাপাশি, প্রাণিকল্যাণ আইনের বর্ধিত প্রয়োগের মাধ্যমে প্রাণিদের প্রতি নিষ্ঠুরতা, প্রাণির অপব্যবহার ও শোষণকে নিষিদ্ধ করে আইন লঙ্ঘনকারী ব্যক্তি ও সংস্থাগুলিকেও দায়বদ্ধতায় আনার ব্যবস্থা হয়।

 

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Newsphere by AF themes.
Translate »