ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

ঠাকুরগাঁওয়ে উৎসবমুখর পরিবেশের সরস্বতী পূজা উদযাপন!

1 min read

মোঃ মামুন অর-রশীদ, ঠাকুরগাঁও প্রতিনিধি:

উৎসব মুখোর পরিবেশে ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সরস্বর্তী পুজা। আজ বুধবার সকাল থেকে জেলার প্রতিটি মন্ডপে মন্ডপে পুর্জা অর্চনার মধ্যদিয়ে এ উৎসবটি পালন করা হয়।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। এবার জেলার বিভিন্ন মন্দিরে, শিক্ষা প্রতিষ্ঠান ও হিন্দু সম্প্রদায়ের বাসাবাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতিবারের ন্যায় এবারও সরস্বতী পুজা উদযাপন করা হচ্ছে।

বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতী, শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে এই দিনে পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।পুরোহিতের মন্ত্র উচ্চারনের মধ্য দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। এরপর ফুল আর বেলপাতার সাথে মন্ত্র উচ্চারণ করে দেয়া হয় অঞ্জলি। এ সময় ভক্তরা বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। মায়ের কাছে বিদ্যা ও জ্ঞান লাভের আশায় প্রার্থনা করেন শিক্ষার্থীরা এবং ভক্তরা।

পূজায় নানা রকমের ফল, মিষ্টি, নৈবদ্য সাজিয়ে দেবীকে অর্পণ করা হয়। পরে পূজা শেষ ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। উলুধ্বনি ও ঢাকের বাজনায় মুখরিত হয়ে ওঠে প্রতিটি পূজা মন্ডপ। তবে এই পুজোতে অনেক ছোট শিশু শিক্ষা জীবন শুরু করতে দেবীর পায়ে অঞ্জলি দিয়ে নিয়েছে হাতে-খড়ি। এদিকে ভক্তরা জানান বিদ্যার দেবী সরস্বতী মায়ের পূজা ও অঞ্জলি দিয়েছেন তারা মা আমাদের সকলের মঙ্গল কামনা করবেন এটাই প্রার্থনা তাদের।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »