ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

বশেমুরবিপ্রবি’তে স্মার্ট পোল্ট্রি ফার্মিং বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

1 min read

এম এইচ লিমন, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে “Smart Farming: Where Data convert to Profit” শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া সংলগ্ন মাঠে শনিবার (১০ ফেব্রুয়ারি) দিনব্যাপী এই সেমিনারে গোপালগঞ্জ জেলাসহ এর আশেপাশের ফরিদপুর, মাদারিপুর, শরিয়তপুর, রাজবাড়ী, নড়াইল ও মাগুরা জেলার বিভিন্ন পোল্ট্রি খামারি, ডিলার, বাচ্চা উৎপাদনকারী, খাদ্য ও ঔষধ কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। এই সেমিনারের আয়োজন করে পোল্ট্রি প্রফেসনাল’স বাংলাদেশ (পিপিবি), বশেমুরবিপ্রবি শাখা।

প্রধান অতিথি হিসেবে এ সময় উপস্থিত ছিলেন এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) বিভাগের চেয়ারম্যান ডা. হুর ই জান্নাত জ্যোতি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এএসভিএম বিভাগের সহকারী অধ্যাপক ডা. মার্জিয়া আফরোজ প্রিয়া। অনুষ্ঠানে বিষয় ভিত্তিক আলোচনায় প্রধান আলোচক ছিলেন পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি) এর প্রধান সমন্বয়ক কৃষিবিদ অঞ্জন মজুমদার। এছাড়া সংগঠনটির সাবেক ও বর্তমান লিডার এবং কোরটিম মেম্বাররা তাদের অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে নিবন্ধিত ২১৫ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। আলোচনায় কৃষিবিদ অঞ্জন মজুমদার স্মার্ট পোল্ট্রি ফার্মিং নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, সারাদেশের পোল্ট্রি খামারিদের আধুনিক প্রযুক্তি ভিত্তিক নিরাপদ পোল্ট্রি পণ্য যেমন- ডিম, মাংসের উৎপাদন ও বিপণনে দক্ষতা উন্নয়নে আধুনিক প্রযুক্তি ও স্মার্ট সিস্টেমের সাথে পরিচিত করে তুলতে ২০২৪ সাল জুড়ে এই কর্মসূচি চলমান থাকবে।

দিনব্যাপী চলা অনুষ্ঠানে শিক্ষার্থী ও খামারিদের প্রাণবন্ত অংশগ্রহণ প্রশ্ন ও জিজ্ঞাসার মাধ্যমে পোল্ট্রি পালনের নানান খুঁটিনাটি দিক উঠে আসে যা খামারিদের আগামী দিনে ভোক্তার জন্য নিরাপদ ডিম ও পোল্ট্রি মাংস উৎপাদনকে উৎসাহিত করবে। পাশাপাশি আধুনিক প্রযুক্তির ব্যবহার ও সঠিক পদ্ধতিতে পোল্ট্রি লালন-পালনে খামার ব্যবসায় একদিকে উৎপাদন ও উৎপাদনশীলতা যেমন বাড়বে তেমনি খামারিরা লাভের ধারায় থাকতে পারবেন বলে আলোচনায় বক্তারা মত পোষণ করেন।

অনুষ্ঠান শেষে বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের মাঝে বকুলের চারা রোপণ ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, পিপিবি একটি নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্ম সারা দেশের প্রান্তিক পোল্ট্রি খামারিদের মাঝে সকল তথ্য আদান-প্রদানের নেটওয়ার্ক তৈরি করে খামারিদের আধুনিক ভাবে পোল্ট্রি পালন বিষয়ে প্রশিক্ষণ দেয়। সেই ধারাবাহিকতায় পিপিবি তার বিশ্ববিদ্যালয় ইউনিটের সহযোগিতায় গোপালগঞ্জ জেলার পার্শ্ববর্তী জেলাসমুহের পোল্ট্রি খামারি, ডিলার, পোল্ট্রির বিভিন্ন স্টেকহোল্ডারদের অংশগ্রহণে এ প্রোগ্রামের আয়োজন করে।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »