ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

গানে-গানে ভাষা শহীদদের স্মরণ করলো জবির আইএমএল

1 min read

মরিয়ম আক্তার, জবি প্রতিনিধি:
ভাষার মাসে বাংলা ভাষা শহীদদের স্মরণে ও তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে “আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস ২০২৪” উপলক্ষে আজ মঙ্গলবার ( ২০ ফেব্রুয়ারী,২০২৪), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট ( আইএমএল) কর্তৃক আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক জনাব দেবাশীষ বিশ্বাস এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবির কলা অনুষদের ডীন অধ্যাপক ড. হোসনে আরা বেগম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার।

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও প্রদীপ প্রজ্বলন করা হয়। এরপর প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে কালো ব্যাজ পড়িয়ে দেন ইন্সটিটিউটটির পরিচালক। প্রধান অতিথি ও বিশেষ অতিথির বক্তব্য শেষে আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষার্থীরা একক এবং দলীয়ভাবে গান, আবৃত্তি ও বিশেষ উপস্থাপনার মাধ্যমে ভাষা শহীদদেরকে স্মরণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. হোসনে আরা বেগম বলেন, ” রক্ত দিয়ে কেনা আমাদের এই বাংলা ভাষা। তাই শুধু ভাষার মাসে নয়, বরং সারা বছর ভাষা শহীদদের স্মরণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা উচিত।”
বাংলা ভাষা ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শুদ্ধ বাংলা ভাষা চর্চার প্রতি গুরুত্ব রেখে তিনি আরও বলেন, ” আমরা সবসময় চেষ্টা করব শুদ্ধ বাংলা ভাষা চর্চার, হোক সেটা লেখা বা বলা। আর আমাদের শিক্ষার্থীরা অকারণে শহীদ মিনারের বেধিতে উঠেন যেটা শহীদের মর্যাদা ক্ষুণ্ন করে। তাই শিক্ষার্থীদের প্রতি আহ্বান আপনারা শহীদদের মর্যাদা রক্ষা করবেন।”

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার বলেন, “বিভিন্ন দেশে দেখা যায় একটি দেশেই অনেক ভাষার প্রচলন। কিন্তু আমাদের বাংলাদেশে আমরা বাঙালিরা একটি ভাষায়, বাংলা ভাষায় কথা বলি যেটি কিনা আমাদের মাতৃভাষা। যে ভাষার অধিকার আদায়ে আমাদেরকে প্রাণ বিসর্জন দিতে হয়েছে। তাই শুদ্ধ বাংলা ভাষা চর্চা এবং আঞ্চলিক বাংলা ভাষার গবেষণাই হতে পারে তরুণ প্রজন্মের কাছে ভাষা শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের অন্যতম উপায়। “

ভাষা শহীদদের আত্মত্যাগের ইতিহাস বর্ণনা ও তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন উক্ত অনুষ্ঠানের সভাপতি এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক জনাব দেবাশীষ বিশ্বাস।
এছাড়া অনুষ্ঠানে আধুনিক ভাষা ইনস্টিটিউটের অন্যান্য শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ এবং কর্মকর্তা- কর্মচারীবৃন্দ উপস্থিত থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »