1. abdulla914559@gmail.com : Abdullah Al Mamun : Abdullah Al Mamun
  2. info@vorerjanala.com : admin : মেহেদী হাসান রিয়াদ
  3. parvessarker122@gmail.com : Md Parves : Md Parves
  4. anarul.roby@gmail.com : সহকারী ডেস্ক :
  5. i.am.saiful600@gmail.com : Saiful Islam : Saiful Islam
  6. sailorinfotech@gmail.com : N H Nahid : N H Nahid
  7. nu356548@gmail.com : Nasiruddin Liton : Nasiruddin Liton
  8. billaldebidwar@gmail.com : MD Billal Hossain : MD Billal Hossain
  9. rustom.ali.ml@gmail.com : Rustom Ali : Rustom Ali
  10. cricket.sajib@gmail.com : Md. Sazib Mandal : Md. Sazib Mandal
  11. journalistsojibakbor01713@gmail.com : Sojib Akbor : Sojib Akbor
  12. subrotostudio35@gmail.com : Subroto Sorkar : Subroto Sorkar
বাঘায় নির্ধারিত তারিখের আগেই লখনা আম নামানোর মহা উৎসব » ভোরের জানালা ডট কম
সর্বশেষ
কুমিল্লা জেলা পরিষদ নির্বাচন; দেবিদ্বার থেকে সদস্য প্রার্থী ভিপি বাবুলের মনোনয়নপত্র দাখিল গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনে ৯ জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল দেশ ও মানুষের জন্য নিজেকে বিলিয়ে দেওয়ার নামই হলো রাজনীতি – শিমুল বিশ্বাস দেশ আজ সৈরাচারের কারাগারে বন্দি, গণ অভ্যুত্থানের কোন বিকল্প নাই- মীর হেলাল চট্টগ্রামের মোমিন রোডে ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে ‘র বুক সেলফ বিতরণ শারীরিক প্রতিবন্ধী মানুষের সহযোগীতায় এগিয়ে এলেন ব্যবসায়ী শায়লা সাবরিন সীমান্ত আইন লংঘন করে মিয়ানমারের হেলিকপ্টার, জনমনে আতঙ্ক প্রেমিকের বিয়ের খবরে রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লায় পথ শিশুদের মাঝে ফ্রী বই বিতরন যমুনা প্রতিদিনের সম্পাদককে হুমকির প্রতিবাদে চাপাইনবাবগঞ্জে মানববন্ধন

আজ

  • আজ শনিবার, ১লা অক্টোবর, ২০২২ ইং
  • ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
  • ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
  • এখন সময়, সকাল ৮:৩৪

বাঘায় নির্ধারিত তারিখের আগেই লখনা আম নামানোর মহা উৎসব

  • প্রকাশের সময়: সোমবার, ২৩ মে, ২০২২

সুব্রত কুমার ডেক্স রিপোর্টারঃ-  বাজারে নিরাপদ ও পরিপক্ব আম নিশ্চিত করতে এবারও গাছ থেকে আম নামানোর সময় বেঁধে দিয়েছে প্রশাসন। নির্ধারিত তারিখের আগে আম বাজারে পেলেই ব্যবস্থা নেবে প্রশাসন। এমন নির্দেশনা দিলেও রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়নের হাবাসপুর এলাকায় নির্ধারিত ২৫ তারিখের আগেই লক্ষণভোগ/লখনা আম নামানোর মহা উৎসব শুরু করেছে কিছু অসাধু আম ব্যবসায়ীরা ।

২৩ মে সোমবার সকাল ১১ টায় সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার হাবাসপুর এলাকায় একটি বাগানে সরকার নির্ধারিত সময় বেঁধে দেওয়ার আগেই লখনা আম নামাচ্ছে । জানাযায় ওই আম ব্যবসায়ী মনিগ্রাম এলাকার মোঃ মালেক হোসেন ।  

এলাকার সচেতন মহল বলছেন, কিছু অসাধু আম ব্যবসায়ীরা বেশি দামে বিক্রির লোভে এসব আম নির্ধারিত সময়ের আগে গাছে থেকে  নামাচ্ছে । এতে এক দিকে সুনামধন্য বাঘার আমের সুনাম নষ্ট হচ্ছে অন্যদিকে কেমিক্যাল স্প্রে করা আম খেয়ে বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে  ।  

এবিষয়ে সেই অসাধু আম ব্যবসায়ী মোঃ মালেক হোসেন প্রতিবেদককে বলেন, এখানে আমার অল্প কিছু লখনা আম আছে । এই কারনে নির্ধারিত তারিখের আগে আম নামাচ্ছি । কিন্তু এই আম আগামী ২৬ তারিখে ঢাকায় পাঠাবো। তিনি আরও বলেন এলাকায় তো আর অনেকে লকনা আম নামাচ্ছে এবং সেই আম গুলো মোকামেও পাঠিয়ে দিয়েছে তাদের ধরেন ।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, সরকার নির্ধারিত সময় বেঁধে দেওয়ার আগে কেউ যদি অপরিপক্ব আম গাছ থেকে নামায় তাহলে আইনুগত ব্যবস্থা নেওয়া হবে ।  

উল্লেখ্য , জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, রাজশাহীতে এ বছর ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে আম বাগান আছে। গত বছর ১৭ হাজার ৫৭৩ হেক্টর জমিতে আমবাগান ছিল। এবার বাগান বেড়েছে ৩৭৩ হেক্টর জমিতে। 

এ বছর হেক্টরপ্রতি ১১ দশমিক ৯ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জিত হলে জেলায় এ বছর মোট দুই লাখ ১৯ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে। তবে খরার কারণে এবার আমের ফলন কমে যাওয়ার আশঙ্কা আছে।

  , ,

সবার সাথে শেয়ার করুন

অন্যান্য সংবাদ পড়ুন

tv 21

  • এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
  • © সর্বস্বত্ব স্বত্বাধিকার ‘ভোরের জানালা ডট কম’ কর্তৃক সংরক্ষিত।
সাইট ডিজাইন এন্ড ডেভেলপ মেহেদী হাসান রিয়াদ - 01760-955268
error: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।