1. abdulla914559@gmail.com : Abdullah Al Mamun : Abdullah Al Mamun
  2. info@vorerjanala.com : admin : মেহেদী হাসান রিয়াদ
  3. parvessarker122@gmail.com : Md Parves : Md Parves
  4. anarul.roby@gmail.com : সহকারী ডেস্ক :
  5. i.am.saiful600@gmail.com : Saiful Islam : Saiful Islam
  6. sailorinfotech@gmail.com : N H Nahid : N H Nahid
  7. nu356548@gmail.com : Nasiruddin Liton : Nasiruddin Liton
  8. billaldebidwar@gmail.com : MD Billal Hossain : MD Billal Hossain
  9. rustom.ali.ml@gmail.com : Rustom Ali : Rustom Ali
  10. cricket.sajib@gmail.com : Md. Sazib Mandal : Md. Sazib Mandal
  11. subrotostudio35@gmail.com : Subroto Sorkar : Subroto Sorkar
আইফোন ১১ : কতটা নতুনত্ব আনতে পেরেছে অ্যাপল? » ভোরের জানালা ডট কম
সর্বশেষ
মুরাদনগরে ইউপি নির্বাচন: প্রচারণায় এগিয়ে মেম্বার প্রার্থী হারুন মিয়া ধামতীতে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে উত্তর পাড়া ঐক্যবদ্ধ কম্বোডিয়ায় মহামারীর কারণে পুনরায় হোটেল খুলতে মালিকদের ভয় বাংলাদেশে-বিভিন্ন কারণে ক্রমাগত বাড়ছে আবাসন খাত কুমিল্লা জেলার শ্রেষ্ঠ এসআই নির্বাচিত হলেন দেবিদ্বার থানার নাজমুল হাসান জয় দেবিদ্বারে ইউপি নির্বাচন: শেষ ধাপে ৮৬৮ প্রার্থীর মনোনয়ন দাখিল ধামতীর নৌকা প্রার্থীর পক্ষে আওয়ামী লীগ, সেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগের একাত্মতা ও কাজ করার প্রতিশ্রুতি সন্তানদের স্মার্টফোন থেকে দূরে রাখার নতুন উপায় খুঁজছে মঙ্গোলিয়ার জনগণ নৌকা প্রতীক পাওয়ায় চেয়ারম্যান প্রার্থী সৈয়দ জসিমকে ফুলেল শুভেচ্ছা ও আনন্দ মিছিল চবি ছাত্রলীগ নেতার হৃদয়বিদারক স্ট্যাটাস, টাকার কাছে জিম্মি হয়ে যাচ্ছে ছাত্র রাজনীতি!!

আজ

  • আজ শনিবার, ২২শে জানুয়ারি, ২০২২ ইং
  • ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৮ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, রাত ১:৫৭

আইফোন ১১ : কতটা নতুনত্ব আনতে পেরেছে অ্যাপল?

  • প্রকাশের সময়: রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের কুপারটিনোর স্টিভ জব থিয়েটারে ১০ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় লঞ্চ হলো অ্যাপলের আইফোন ১১-এর তিনটি ভার্সন। একই দিনে একাধিক অ্যাপল প্রোডাক্ট ও সার্ভিস লঞ্চ হয়েছে। এদিন আইফোন ১১, ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্স উন্মোচন করেছে অ্যাপল। এ ছাড়া লঞ্চ হয়েছে ১০.২ ইঞ্চির আইপ্যাড আর অ্যাপল ওয়াচ সিরিজ ৫।

তবে অনেকেই বলছেন, কয়েক মাস ধরে আইফোন ১১ নিয়ে যেসব গুঞ্জন শোনা যাচ্ছিল তার ব্যতিক্রম কিছু দেখাতে পারেনি অ্যাপল। নতুন আইফোনের বিষয়ে ফাঁস হওয়া তথ্য থেকে যেমনটা জানা গিয়েছিল,  আইফোন ১১তে ক্যামেরাকেই প্রধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া গত সংস্করণের ডিজাইনেই বের হয়েছে আইফোন ১১, আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্স। আর গত বছর বের হওয়া আইফোন ১০ এস ও আইফোন ১০ এস ম্যাক্সের উত্তরসূরি হিসেবে এবার এসেছে আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্স। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিএসএম এরেনা থেকে এসব তথ্য জানা গেছে।

এর মধ্যে আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্সে তিনটি করে রিয়ার ক্যামেরা থাকছে। আর অন্য মডেলটিতে আছে দুটি রিয়ার ক্যামেরা। নতুন আইফোনে রয়েছে আগের চেয়েও শক্তিশালী ব্যাটারি লাইফসহ একাধিক ফিচার।

আইফোন ১১-এর যত ফিচার

এই ফোনে রয়েছে একটি ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে। এতে আছে একটি এ ১৩ বায়োনিক চিপ। অ্যাপলের দাবি, বিশ্বের দ্রুততম সিপিইউ আর দ্রুততম জিপিইউ রয়েছে এই ফোনে। ফোনটি চলবে আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে। আইফোন ১১তে রয়েছে ১২ মেগাপিক্সেল (প্রাইমারি সেন্সর) ও ১২ মেগাপিক্সেল (১২০ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল) ক্যামেরা। ফোনের পেছনের ক্যামেরার সাহায্যে প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম গতিতে ভিডিও রেকর্ড করা যাবে। এ ছাড়া ছবি তোলার জন্য উচ্চ মানের পোট্রেট মোড, নাইট ভিশন মোডসহ একাধিক ফিচার রয়েছে এই ফোনে। সেলফি তোলার জন্য আইফোন ১১তে রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এই সেলফি ক্যামেরায় রয়েছে স্লো-মোশন ভিডিও রেকর্ডিং ফিচার। মোট ছয়টি রঙে পাওয়া যাবে আইফোন ১১।

আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্সের ফিচার

দুটি ফোনই চলবে আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে। ফোনে থাকছে এ ১৩ বায়োনিক চিপ। আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্সের পেছনে থাকছে তিনটি করে ক্যামেরা। এর মধ্যে একটি ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকছে। সেইসঙ্গে থাকছে একটি ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল আর একটি ১২ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা। সেলফি তোলার জন্য সামনে থাকছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। আইফোন ১০এসের তুলনায় আইফোন ১১ প্রো মডেলে চার ঘণ্টা বেশি ব্যাটারি লাইফ পাওয়া যাবে। আর আইফোন ১১ প্রো ম্যাক্স আইফোন ১০এস ম্যাক্সের চেয়ে পাঁচ ঘণ্টা বেশি চলবে।

দাম কত?

আইফোন ১১-এর বেস ভেরিয়েন্টে থাকছে ৬৪ গিগাবাইট (জিবি) স্টোরেজ। মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১১-এর দাম শুরু হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার থেকে। এ ছাড়া ২৫৬ ও ৫১২ জিবি স্টোরেজে পাওয়া যাবে ফোনটি। অন্যদিকে আইফোন ১১ প্রোর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১১ প্রোর বেস ভেরিয়েন্টেও থাকছে ৬৪ জিবি স্টোরেজ। এ ছাড়া ২৫৬ ও ৫১২ জিবি স্টোরেজে মিলবে আইফোন প্রো। আর আইফোন ১১ প্রো ম্যাক্সের দাম শুরু হচ্ছে ১০৯৯ মার্কিন ডলার থেকে। এই ভার্সনটিও শুরু হবে ৬৪ জিবি স্টোরেজ দিয়ে। এ ছাড়া ২৫৬ ও ৫১২ জিবি স্টোরেজে মিলবে আইফোন ১১ প্রো ম্যাক্সে।

সবার সাথে শেয়ার করুন

অন্যান্য সংবাদ পড়ুন

Channel Dhaka

  • এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
  • © সর্বস্বত্ব স্বত্বাধিকার ‘ভোরের জানালা ডট কম’ কর্তৃক সংরক্ষিত।
সাইট ডিজাইন এন্ড ডেভেলপ মেহেদী হাসান রিয়াদ - 01760-955268
error: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।