1. abdulla914559@gmail.com : Abdullah Al Mamun : Abdullah Al Mamun
  2. info@vorerjanala.com : admin : মেহেদী হাসান রিয়াদ
  3. parvessarker122@gmail.com : Md Parves : Md Parves
  4. anarul.roby@gmail.com : সহকারী ডেস্ক :
  5. i.am.saiful600@gmail.com : Saiful Islam : Saiful Islam
  6. sailorinfotech@gmail.com : N H Nahid : N H Nahid
  7. nu356548@gmail.com : Nasiruddin Liton : Nasiruddin Liton
  8. billaldebidwar@gmail.com : MD Billal Hossain : MD Billal Hossain
  9. rustom.ali.ml@gmail.com : Rustom Ali : Rustom Ali
  10. cricket.sajib@gmail.com : Md. Sazib Mandal : Md. Sazib Mandal
  11. journalistsojibakbor01713@gmail.com : Sojib Akbor : Sojib Akbor
  12. subrotostudio35@gmail.com : Subroto Sorkar : Subroto Sorkar
১ দিনে ঘুরে দেখুন কুমিল্লার এপার ওপার ! মাত্র ৫০০ টাকায় » ভোরের জানালা ডট কম
সর্বশেষ
মনিগ্রাম ইউনিয়ন পরিষদের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত নাটোরের কলেজছাত্রকে বিয়ে করা সেই সহকারী অধ্যাপকের মরদেহ উদ্ধার ‘বঙ্গমাতা অদম্য উদ্যোক্তা’ অনুদান পেলেন সিলেট বিভাগের ১০ নারী জামালপুর জেলা স্টুডেন্টস এসোসিয়েশন চবির নতুন নেতৃত্বে শাহরিয়ার-শিশির লাইভস্টক সার্ভিস প্রোভাইডার (এল.এস.পি) কুমিল্লা জেলা শাখার সম্মেলন সন্দেহজনক ভাবে আটককৃত হৃদয়(বান্টি) নিরপরাধ | রাজনৈতিক কোন দলের সংশ্লিষ্টতা নেই গ্রিন ডেভেলপমেন্ট ও জ্বালানি সাশ্রয়ী আইসিটি অবকাঠামো তৈরিতে হুয়াওয়ের নতুন সল্যুশন সাংবাদিকরা হলেন জাতির বিবেক – সাংসদ এনামুল হক যুদ্ধে নামছে দেশবাংলা কক্সবাজারে ’দৈনিক দেশবাংলা’ পত্রিকার প্রতিনিধি সভা অনুষ্ঠিত

আজ

  • আজ শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ ইং
  • ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
  • ২০শে মুহররম, ১৪৪৪ হিজরী
  • এখন সময়, দুপুর ১:৪৯

১ দিনে ঘুরে দেখুন কুমিল্লার এপার ওপার ! মাত্র ৫০০ টাকায়

  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
This work was made by Shahidul Hasan Roman and released under the license(s) stated below. Please feel free to use it for any purpose as long as you creditShahidul Hasan Roman as author and follow the terms of the chosen license(s). If you use this work outside of the Wikimedia projects, please place the notice «©Shahidul Hasan Roman, Wikimedia Commons» either below the photo, or where it is visible after clicking on the photo.For purchase an individual license of your preference it would very much like to get a note (shahidulroman1@gmail.com) from you. If you choose the first option, it is not mandatory to inform me about the usage. As a courtesy, however, please let me know about any usage of this photo in a printed medium. Thanks in advance.

ডেস্ক রিপোর্টঃ

১ দিনে ঢাকার আশেপাশে যাদের ঘোরার ইচ্ছে , পোস্টটি মূলত তাদের জন্য । সকাল ৬.৩০ বাসা থেকে বেরিয়ে সোজা পরোটার দোকানে বিল আসলো ২৫ টাকা । এর পর সোজা সুজি সায়দাবাদ বাস স্টানে । ধানমণ্ডি থেকে ভাড়া নিল ১৫ টাকা । ডানে বায়ে কোথাও না তাকিয়ে Trisha Poribohon এর দিকে দিলাম ছুট । অনেক বলে কয়ে পার পারসন ভাড়া ঠিক হলো ১৪০ করে । এর পর বাসে একটা শান্তির ঘুম । ঘুমটা জরুরি কারন এর পরেই অপেক্ষা করছে অ্যাডভেঞ্চার । সকাল ৮.০০ টার মধ্যে বাসে উঠতে পারলে আপনি কুমিল্লা পৌঁছে যাবেন ১০.৩০ এর মধ্যে । আপনাকে ঠিক নামতে হবে ক্যান্টনমেন্ট বিশ্ব রোডে ।

এবার হাতের বাম দিকে ১২ মিনিট হাটলেই চোখে পড়বে ” Maynamati War Cemetery ” । এখানে শায়িত রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের নিহতদের কবর । অসাধারন সুন্দর জায়গা । মনটা ঠাণ্ডা হয়ে যাবে । এটি খোলা থাকে সকাল ৭.০০ – দুপুর ১১.৪৫ আবার দুপুর ২.০০ টা – বিকাল ৫ টা পর্যন্ত । এখানে ছেলে মেয়ে একা ঘুরা ফিরা করা নিষেধ । ১ ঘণ্টা কাটিয়ে ১২ টার দিকে রওনা দিবেন রানী ময়না মতির প্রাসাদের দিকে। ভাড়া ১০ টাকা । এটিও অনেক সুন্দর জায়গা ।

রানী ময়না মতির প্রাসাদ থেকে বের হয়ে আবার ক্যান্টনমেন্ট বিশ্ব রোডে । ভাড়া ১৫ টাকা অটো। ক্যান্টনমেন্ট বিশ্ব রোডে কিছু খেয়ে নিবে। চেষ্টা করবেন হালকা কিছু বাট অনেক এনার্জি আছে। আমাদের খাবারের বিল আসছিল ৫০ টাকা করে।

কিছুক্ষন রেস্ট নিয়ে লেগুনাতে করে যাবেন কোট বাড়ি বিশ্ব রোডে । ভাড়া নিবে ১৫ টাকা । এখানে সি এন জি পাওয়া যায় । সেখান থেকে কোট বাড়ি বাজার । ভাড়া ১০ টাকা ।

বাজারে কাছেই ময়নামতি সেনা নিবাস । অনুমুতি নিয়ে ঘুরে দেখতে পারেন । সেনা নিবাস দেখা শেষ হলে চলে যাবেন ” বার্ড ” দেখতে ।

বার্ড কোন পাখির নাম নয় । বার্ড বা Bangladesh Academy for Rural Development এটা সাজনো গোছানো সুন্দর একটা অফিস যেটি বিশাল এলাকা জুড়ে অবস্থিত । বার্ড এ প্রবেশ করতে গেলে অনুমতি নিতে হয় । এখন কিভাবে নিবেন এই অনুমুতি । নিজের চেহারা বাচ্চা বাচ্চা ভাব করে গেট ম্যান কে বলুন আপনি ঢাকা বা অনেক দূর থেকে এসেছেন । আপনি ভিতরটা ঘুরে দেখতে চান । দুরত্বের কথা শুনেই আমাদের অনুমতি দিয়েছিল

বার্ড এর ভিতরে ঢুকেই হাতের ডান দিকের রাস্তা টা অনুসরণ করুন । ১৫ মিনিট হাটলেই নীলাচল পাহাড় পেয়ে যাবেন । এখানেই দীপু নাম্বার টু মুভির বিশাল পানির পাম্প টা আছে ।এখানে কিছুক্ষণ থেকে বেরিয়ে পরুন ।

কোট বাড়ি বাজার থেকে শালবন বিহার । সি এন জি ভাড়া ১০ টাকা । একদিকে শালবন বিহার আর অপর দিকে বৌদ্ধ মন্দির । সময় নিয়ে ২ টা স্থাপনা ঘুরে দেখন । শালবন বিহার সন্ধ্যা ৫ টায় বন্ধ হয়ে যায় এবং প্রবেশ ফি ২০ টাকা ।

এত কিছু দেখে যখন আপনি ক্লান্ত তখন শালবন বিহার থেকে বের হয়ে একটু হাটলেই শালবন পাবেন । বেশি ভিতরে যাবার দরকার নেই । ১৫ সময় নিয়ে ঘুরে দেখুন ।

এত কিছু দেখতে দেখতে সন্ধ্যা নেমে পড়বে পুরাতন অতীতের জেলার বুকে । এবার সোজা চলে যাবেন ধর্ম সাগর পারে । রাস্তা টা একটু জটিল । আমি আগে কখনো কুমিল্লা যাই নি তাই এমন হয়েছে । প্রথমে সি এন জি নিয়ে চলে যাবেন টমছম ব্রিজে । ভাড়া ১৫ টাকা । রাম মালার সামন থেকে অটো রিজাভ নিয়ে চলে যাবেন বাদুর তলা । আমরা তিনজন ছিলাম । ভাড়া পার পারসন ১২ টাকা করে পরছে ।

ধর্ম সাগর যাবার পথে দেখতে থাকুন রাতের কুমিল্লা শহর । লাল নীল আলোয় সজ্জিত ধর্ম সাগর পাড়ে কিছুক্ষন বসে থাকার পর আপনার মনে হবে মাতৃ ভাণ্ডারের রস মালাইয়ের কথা ।

রস মালাইয়ে যত গুলো না রস মঞ্জুরি আছে তার থেকে বেশি মাতৃ ভাণ্ডার আছে কুমিল্লায় । আসল মাতৃ ভাণ্ডারে যেতে হবে মনোহরপুরের শ্রী শ্রী রাজ রাজ্যেশ্বরী কালী মন্দিরের সামনে। এখানেই আসল মাতৃ ভাণ্ডার । ভীড় দেখলেই বুজবেন । ভাড়া ১০ টাকা অটো । বা ১৫ থেকে ২০ টাকা রিকশা ভাড়া নিবে ।

রস মালাই খাওয়া শেষ হলে কান্দি পাড় এ চলে আসুন । হেটেই আসা যায় । এখানে পাবেন আঠারো সালের একটি ভবন । যেটি এখন পূবালী ব্যাংক এর অফিস হিসেবে ব্যাবহার করা হচ্ছে ।

আপনার একদিনে কুমিল্লায় সব কিছু দেখা শেষ । এবার কান্দি পাড় থেকে চলে আসুন ক্যান্টনমেন্ট বিশ্ব রোডে । ভাড়া ২৫ টাকা ।

এখন কিছু তেলেস মতি দেখাতে হবে । শেখ শাদী সাহেবের কথা মাথায় রাখুন । ক্যান্টনমেন্ট বিশ্ব রোডে এসে নিজেকে পরিপাটি করে ফেলুন । এবার ঢাকা গামী হানিফ বা শ্যামলী বা ভালো মানের বাসের জন্য অপেক্ষা করুন । কিছুক্ষন নাচা নাচি করলেই পেয়ে যাবেন । ভাড়া নিবে ১০০ টাকা ।

সায়দাবাদে নেমে নিজের বাড়ির পথে হাটুন । আমার ধানমন্ডি আসতে লেগেছে ২৫ টাকা ।

মোট দেখার জায়গা ১১ টি ( Maynamati War Cemetery, রানী ময়না মতির প্রাসাদ , ময়নামতি সেনা নিবাস , বার্ড , নীলাচল পাহাড় , শালবন , বৌদ্ধ মন্দির , শালবন বিহার , ধর্ম সাগর , পুরাতন পূবালী ব্যাংক ভবন, মাতৃ ভাণ্ডার )

মোট খরচ = ৪৯৭ টাকা (পার পারসন)

মেয়েরাও ইচ্ছে করলে গ্রুপে একদিনে কুমিল্লা ট্যুর দিতে পারেন । সে ক্ষেত্রে ঢাকা ফেরার জন্য কান্দির পাড় থেকে শাসন গাছা বাস স্টান আসতে হবে । ভাড়া ১৫ টাকা । এখানে সব ঢাকা গামী গাড়ী পাবেন । ভাড়া ১৫০ থেকে ২০০ টাকা নিবে । আমাদের আডভ্যঞ্চার আর বাজেট কমানোর প্লান ছিল তাই ক্যান্টনমেন্ট বিশ্ব রোড হয়ে ঢাকা আসছি । এক্ষেত্রে আপনাদের খরচ পরবে ৫০ টাকা বেশী ।

আমরা পাব্লিক ট্রাস্নপোরট ব্যাবহার করছি । তাই হাতে সময় কম ছিল। রুপবান মুড়া এবং ইটাখোলা মুড়া, রুপসাগর পার্ক এই তিনটা জায়গা মিস গেছে । যারা পার্সোনাল কার কিংবা সময় নিয়ে ঘুরবেন তারা এই তিনটে জায়গাও যেতে পারেন

সঠিক প্লান আর ইচ্ছে শক্তি থাকলে ভ্রমণের খরচ অনেক কমে যায় । ভ্রমণের সময় GPS ব্যাবহার করুন। সেটি না থাকেলে মোবাইলের Google MAP এর সাহায্য নিন । রিকশাওলাকে কাছে ভাড়া জানতে চাইবেন না । আশে পাশের ভদ্র গোছের বয়স্ক দোকানদার বা পুলিশ সাথে কথা বলুন । এরা আপনাকে কখনোই ভুল ঠিকানা দেবে না । আর কথা শেষে তাদের ছোট একটা ধন্যবাদ দিতে ভুলবেন না । ভ্রমণের সময় দামী খাবারের হোটেল পরিহার করুন । আমার মতে রাস্তার পাশের সস্তার পরিস্কার পরিচ্ছন হোটেল গুলোতেই যে কোন এলাকার আঞ্চলিক খাবারের সাধ পাওয়া যায় ।

আমি আগে কখনোই কুমিল্লা যাইনি । পুরো ভ্রমণটা গ্রুপের ফাইল বা বিভিন্ন লিখার উপর ভিক্তি করেই সম্পন্ন করা হয় । কোথাও ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন সবাই

সবার সাথে শেয়ার করুন

অন্যান্য সংবাদ পড়ুন

tv 21

  • এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
  • © সর্বস্বত্ব স্বত্বাধিকার ‘ভোরের জানালা ডট কম’ কর্তৃক সংরক্ষিত।
সাইট ডিজাইন এন্ড ডেভেলপ মেহেদী হাসান রিয়াদ - 01760-955268
error: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।