1. abdulla914559@gmail.com : Abdullah Al Mamun : Abdullah Al Mamun
  2. info@vorerjanala.com : admin : মেহেদী হাসান রিয়াদ
  3. parvessarker122@gmail.com : Md Parves : Md Parves
  4. anarul.roby@gmail.com : সহকারী ডেস্ক :
  5. i.am.saiful600@gmail.com : Saiful Islam : Saiful Islam
  6. sailorinfotech@gmail.com : N H Nahid : N H Nahid
  7. billaldebidwar@gmail.com : MD Billal Hossain : MD Billal Hossain
  8. rustom.ali.ml@gmail.com : Rustom Ali : Rustom Ali
  9. cricket.sajib@gmail.com : Md. Sazib Mandal : Md. Sazib Mandal
  10. subrotostudio35@gmail.com : Subroto Sorkar : Subroto Sorkar
মালদ্বীপে বিনিয়োগের সুযোগের জন্য আঞ্চলিক প্রতিযোগিতা » ভোরের জানালা ডট কম
সর্বশেষ
গঙ্গামন্ডল বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের এইচএসসি পরিক্ষার্থীদের বিদায় উপলক্ষে মিলাদ ও দোয়া চেয়ারম্যান প্রার্থী সৈয়দ জসিম উদ্দিনের গণসংযোগ বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বনকোট ইউনিয়ন বিএনপির দোয়া মাহফিল দেবিদ্বারে হিন্দু সম্প্রদায়ের সাথে খোরশেদ আলম চেয়ারম্যান’র নির্বাচনী মতবিনিময় সভা ও মধ্যাহ্ন ভোজ বাড়ি ফেরা হলো না চতুর্থ শ্রেণীর ছাত্র ইউসুফের বাংলাদেশে কোভিডে বাড়ছে শিশু শ্রমিকের সংখ্যা চীনা PLAAF তাইওয়ান স্ট্রেইট দিয়ে যাওয়া জাহাজের সমালোচনা করার সময় তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে দেবিদ্বারে শাপলাকাব এ্যাওয়ার্ড অর্জনকারীদের সংবর্ধনা ও শিক্ষা উপকরণ প্রদান বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে টিকা নিতে আসা মানুষের উপচে পড়া ভিড় কম্বোডিয়ান ছাত্রের উড়ন্ত গাড়ি তৈরির গল্প

আজ

  • আজ রবিবার, ২৮শে নভেম্বর, ২০২১ ইং
  • ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ২২শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, সকাল ৮:৩৩

মালদ্বীপে বিনিয়োগের সুযোগের জন্য আঞ্চলিক প্রতিযোগিতা

  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১

ভোরের জানালা অনলাইন ডেক্স : দেশগুলোর জন্য আঞ্চলিক বিনিয়োগের অন্যতম আকর্ষনীয় স্থান হলো মালদ্বীপ। বিশেষ করে ভারত ও চীনের জন্য এটা এক ধরনের প্রতিদ্বন্দ্বীতা এবং উচ্চাকাঙ্খার জায়গা হিসেবে পরিনত হয়েছে। আগের সরকার আব্দুল্লাহ ইয়ামিনের শাসনকালে চীন উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে চীনা বেল্ট এন্ড রোড প্রকল্পে মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তাদের বৈশ্বিক বাণিজ্যের উন্নতির জন্য। News Source – A24 News Agency

যদিও এর জন্য চীন পশ্চিমা দেশগুলোর কাছে বিশেষভাবে নিন্দিত, কারণ তারা উন্নয়নশীল দেশগুলোর উপর ঋণের বোঝা চাপিয়ে দিচ্ছে যা শোধ করার সামর্থ্য সে দেশগুলোর নেই। শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের মুসলিম অ্যাফেয়ার্সের সমন্বয়কারী ডা: সিরাজ ইউনুস এ বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ”মালদ্বীপ এখন চীনা বিনিয়োগ থেকে বের হয়ে ভারতের দিকে ঝুঁকতে চাইছে। যদিও তারা চীনের সাথে একটি আইকনিক চুিক্তর মাধ্যমে মালে বিমানবন্দর থেকে মালে শহর পর্যন্ত দীর্ঘ সেতু নির্মাণ করেছে।

তাহলে এখন কেন মালদ্বীপ সরে আসছে? কেন তারা আঞ্চলিক দেশ ভারত ও পাকিস্তানের দিকে ঝুঁকছে? কারণটা একটি ছোট উদাহরণের মাধ্যমে বলছি, গত ২০১৫ এর ৮ জানুয়ারি আমাদের শাসন ব্যবস্থার পরিবর্তন হয় এবং তাতে ভারত যুক্ত ছিলো। যুদ্ধের কারণেই আমাদের প্রতি ভারতের সমর্থন ছিলো, অবশ্যই পাকিস্তানেরও সমর্থন ছিলো। এখন যখন বিনিয়োগের প্রশ্ন আসলো তখন মনে হয় কেন? এটা কি একটা ঋণের ফাঁদ ছিলো? নাকি ছিলো আঞ্চলিকতার মসৃণ ফাঁদ? আমি এটাকে বলব আধুনিক সাম্রাজ্যবাদ।

এখন মানুষের সাথে রাইফেল, কামান, বন্দুক, তলোয়ার দিয়ে যুদ্ধ হয় না; তারা আপনাকে ঋণের ফাঁদে ফেলবে এবং দেশকে
ঋণ ও অন্যান্য সব দিক দিয়ে বেধেঁ ফেলবে।” এদিকে চীন বলছে তাদের শর্তগুলো খুবই সহজ ও সাবলীল এবং অতি প্রয়োজনীয়।
এতে যে সকল ধারা উল্লেখিত আছে তাতে কোন রাজনৈতিক শর্তাবলি নেই এবং যেখানে বিনিয়োগে পশ্চিমাবিশ্বের অনীহা তারা সেসব জায়গায় বিনিয়োগ করে।

বিআরআই এর পরিচালক এবং রাজনীতি, নিরাপত্তা ও সমাজ বিষয়ের লেখক, মায়া মাজুরান বলেছেন, ”চীনা বিআরআই কেন এত জনপ্রিয়, তা সম্প্রতি চীনা প্রেসিডেন্ট শি তুলে ধরেছেন, বিআরআই একটি পাবলিক রোড যা একক রোডের পরিবর্তে সকলের জন্য উম্মুক্ত কওে দেয়া হয়। অংশগ্রহনকারী লোকদের জন্য বিআরআই একটি প্রত্যক্ষ সুবিধা নিয়ে এসেছে। যদি শ্রীলঙ্কাকে উদাহরণ হিসেবে নেন, তাহলে দেখবেন চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান সিএম পোর্ট দ্বারা পরিচালিত কলম্বো পোর্ট সিআইসিটি- টার্মিনাল শ্রীলংকার জন্য অনেক সুবিধা নিয়ে এসেছে।

একইভাবে হাম্বানটোটা বন্দরের কথাও বলা যায় যা লোকসান করছিলো, এখন সিএম বন্দর দ্বারা পরিচালিত হওয়ার ফলে তারা লাভ করছে এবং অনেক সুবিধাও পাচ্ছে। হাম্বানটোটায় এখন অনেক জাহাজ আসছে এবং তারা বিনিয়োগেও বিদেশীদের আকর্ষণ করছে।”

সবার সাথে শেয়ার করুন

অন্যান্য সংবাদ পড়ুন
  • এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
  • © সর্বস্বত্ব স্বত্বাধিকার ‘ভোরের জানালা ডট কম’ কর্তৃক সংরক্ষিত।
সাইট ডিজাইন এন্ড ডেভেলপ মেহেদী হাসান রিয়াদ - 01760-955268
error: এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।