ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

বোন ক্যান্সারে আক্রান্ত শিশু ফাইরুজ তাসনিমকে বাঁচাতে আর্থিক সাহায্যের আবেদন

1 min read

ছবি : ফাইরুজ মাহমুদ তাসনিম

ভোরের জানালা ডেস্ক:

ফাইরুজ মাহমুদ তাসনিম, বয়স মাত্র ০৩ বছর ০১ মাস, বাবা-মায়ের একমাত্র সন্তান। এই বয়সে শিশুটির এখন বাবা-মায়ের আদর-যত্নে বড় হওয়ার কথা। কিন্তু মরণব্যাধি ক্যান্সার তাকে দু’মাস যাবৎ আটকে রেখেছে হাসপাতালের বিছানায়। গত ০৭ মাস আগে তার ডান পায়ের হাড়ে ইনফেকশন হয়ে ‘ক্রোনিক অস্টিওমাইলাইটিস’ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় বিগত কয়েকমাস যাবৎ মরণব্যাধি “মেটাস্ট্যাটিক ইউয়িং সারকোমা” নামক বোন ক্যান্সারে আক্রান্ত হওয়ার পাশাপাশি সেপ্টিসেমিয়া ও সিউডোমোনাস রোগে আক্রান্ত হয়ে হাসপাতালের বিছানায় শয্যাশায়ী। ইতিমধ্যে তার শরীরের বিভিন্ন হাড়, ফুসফুস ও লিভারে ক্যান্সারের জীবাণু ছড়িয়ে পড়েছে। তার পায়ের হাড়ের ইনফেকশনের চিকিৎসা, ক্যান্সার নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষা, কেমোথেরাপি দেওয়া, কিছুদিন পরপর শরীরে রক্ত পুশ করাসহ হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা করানো বাবদ ইতিমধ্যে অনেক টাকা খরচ হয়েছে বিধায় তার বাবা-মা এখন সহায় সম্বলহীন হয়ে পড়েছে এবং বর্তমানে তার ক্যান্সার চিকিৎসার ব্যয় নির্বাহ করা অসম্ভব হয়ে পড়েছে।  

বর্তমানে সে ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগে অধ্যাপক (ডাঃ) চৌধুরী ইয়াকুব জামাল এবং অধ্যাপক (ডাঃ) মোঃ আনোয়ারুল করিম এর অধীনে চিকিৎসাধীন আছে।

এ বিষয়ে তাসনিমের বাবা মোঃ হাসান মাহমুদ বলেন, ‘দীর্ঘদিন আমার মেয়ে ক্রোনিক অস্টিওমাইলাইটিস রোগে আক্রান্ত থাকায় তার ডান পায়ের হাড় নষ্ট হয়ে গিয়েছে বিধায় আমার মেয়েকে ভারতের চেন্নাই এ্যাপোলো হাসপাতাল অথবা খ্রিস্টান মেডিকেল কলেজ (সিএমসি), ভেলোরে ক্যান্সারের রেডিওথেরাপি দেওয়াসহ পায়ের হাড়ের অপারেশনের মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসা করিয়ে স্বাভাবিক জীবনে ফেরাতে চাই। এ জন্য চিকিৎসা বাবদ প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকা প্রয়োজন।

তাসনিমের বাবা আরও জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশুদের ক্যান্সারের রেডিওথেরাপি দেওয়ার ব্যবস্থা নেই, মহাখালী জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের রেডিওথেরাপি মেশিন প্রায় সময়ই নাকি অকেজো অবস্থায় থাকে, সেজন্য তাসনিম কে সঠিক সময়ে প্রয়োজনীয় রেডিওথেরাপি দেওয়ার জন্য ভারতে নিয়ে যেতে না পারলে অবশ্যই তাঁকে দেশের মধ্যে ভালো কোনো বেসরকারি বিশেষায়িত ক্যান্সার হাসপাতালে রেডিওথেরাপি দিতে হবে। যা বর্তমানে অনেক ব্যয়বহুল’।

এ দুরারোগ্য ক্যান্সার চিকিৎসার বিপুল পরিমাণ খরচ আমার পরিবারের পক্ষে জোগাড় করা সম্ভব হচ্ছে না। কারণ ইতিমধ্যে তার চিকিৎসা বাবদ আমাদের আর্থিক সামর্থ্যের সবটুকু দিয়ে দিয়েছি।’ তাই এ অসহায় বাবা তার মেয়ে তাসনিমের প্রাণ বাঁচাতে ব্যয়বহুল ক্যান্সার চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার লক্ষ্যে সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তিদের কাছে সাহায্য কামনা করেছেন। 

সাহায্য পাঠানোর ঠিকানা ও নম্বর :
(০১) হিসাবের নাম : মোঃ হাসান মাহমুদ, হিসাব নম্বর : ৪৪১২৩০১০০৯৩১১, সোনালী ব্যাংক পিএলসি, কাকরাইল শাখা ঢাকা, রাউটিং নম্বর : ২০০২৭৩৩৭৪।  
(০২) মোবাইল ব্যাংকিং : ০১৯১৭-৬১২১৮১ (বিকাশ ও নগদ)।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Newsphere by AF themes.
Translate »