ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

মৎস্যজীবীদের আয়োজনে মাঠ সফর প্রশিক্ষণ অনুষ্ঠিত

1 min read

মোঃ শহিদুল ইসলাম, কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:
নড়াইলের বিভিন্ন এলাকার ২০ জন মাছচাষী মাঠ সফর করলেন কোটচাঁদপুর কেন্দ্রীয় বলুহর মৎস্য হ্যাচারী কমপ্লেক্স। এ সময় তারা মাছ চাষ ও ফিস হ্যাচারী ম্যানেজমেন্টের উপর করেন ব্যবহারিত ক্লাস, প্রশিক্ষণ নেন হাতে -কলমে। হ্যাচারী কমপ্লেক্সে আসতে পেরে উচ্ছাস প্রকাশ করেন ওই মাছচাষীরা।

জানা যায়, ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এন্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রকল্প (মৎস্য অধিদপ্তর অংশ) এর আওতায় মৎস্যচাষি/সুফলভোগীদের জলবায়ু সহিষ্ণু প্রযুক্তি ভিত্তিক মাছ চাষ প্রশিক্ষণের মাঠ সফর করেন তারা। (৩০শে জানুয়ারী) মঙ্গলবার দুপুরে বলুহর কেন্দ্রীয় মৎস্য হ্যাচারীতে নড়াইল জেলা মৎস্য দপ্তরের আয়োজনে মাঠ সফর করা হয়। এসময় আগত মাছচাষীরা বলেন, বাংলাদেশের ৪টি মৎস্য হ্যাচারীর ভিতর এটি কেন্দ্রীয় মংস্য হ্যাচারী কমপ্লেক্স। মাছ চাষে আসার পর এ হ্যাচারীর গল্প শুনেছি। আজ স্বচক্ষে দেখলাম। সব কিছু দেখে অনেক ভাল লাগলো।

এখানে এসে কি শিখলেন,এমন প্রশ্নে তাহারা বলেন, এতদিন আমরা কোন পরিকল্পনা ছাড়াই মাছচাষ করেছি। এখন হাতে কলমে শিখতে আসলাম। এখানে এসে জানতে পারলাম, মেল আর ফিমেল মাছ চেনার উপায়। মাছ থেকে কিভাবে ডিম সংগ্রহ করতে হয়। সেই ডিম থেকে কিভাবে রেনু হয়। আর কিভাবে রেনু গুলো বাজার জাত করা হয়।
তারা বলেন, দিনশেষে আজকের দিনটা মনে রাখার মত একটা স্বরণীয় দিন।

এ ছাড়া হ্যাচারির ব্যবস্থাপক আশরাফ-উল-ইসলামের প্রশিক্ষনের গঠন মূলক ধরন, তার দিকনির্দেশনা মূলক আলোচনা আমাদের মুগ্ধ করেছে। চোখ খুলে দিয়েছেন সামনে দিনে এগিয়ে যাবার। এখানে এসে অনেক কিছু শিখলাম। হাতে কলমে শিক্ষা ও নিজেদের মেধা কে কাজে লাগিয়ে নিজেদের বড়ো উদ্দোক্তা হিসেবে আত্মপ্রকাশ ঘটাবেন বলে জানান তারা।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »