ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

বশেমুরবিপ্রবি-সিআরসি হাতে খড়ি স্কুলে শিশুদের নিয়ে বিশেষ আয়োজন

1 min read

মোশারফ হোসেন লিমন, বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

১০ ফেব্রুয়ারি শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ, কেন্দ্রীয় শহীদ মিনারে ‘কাম ফর রোড চাইল্ড “সিআরসি” বাচ্চাদের জন্য নানা ধরনের খেলাধুলার আয়োজন করে। মূলত পড়াশোনার প্রতি বাচ্চাদের মনোযোগ বৃদ্ধি এবং বিনোদনের সাথে পাঠদানের অংশ হিসেবে এই ছোট্ট আয়োজন।

এতে ১৭ জন শিশু অংশগ্রহণ করে এবং ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারকারী সহ সবাইকেই পুরস্কার প্রদান করা হয়।

সিআরসি-হাতেখড়ি স্কুলটি, প্রতিষ্ঠিত হয় ২০১৭ সালে। কাম ফর রোড চাইল্ড (সি,আর,সি) এর পথচলা শুরু হয় ২০১৬ সালে। সংগঠনটি পথ শিশুদের নিয়ে কাজ করার সংকল্প করে এবং তারা প্রতি বছরে বিশেষ বিশেষ দিন শিশুদের নিয়ে উদযাপন এবং বিশেষ দিনগুলোর ইতিহাস সংস্কৃতি ঐতিহ্য আলোচনার মাধ্যমে তুলে ধরে।

শিশুদের মাঝে খাবার সামগ্রী সহ বিভিন্ন রকমের উপহার সামগ্রী উপহার দেয়। শীতের সময় শীত বস্ত্র,পড়ালেখার সরঞ্জাম সহ সিআরসি হাতে খড়ি স্কুলটিতে প্রতিদিন বিকালে পাঠদান দেয়। তাদের গানে গানে কবিতা আবৃত্তি, খেলাধুলায় শিশুদের হাসিখুশি এবং শারীরিক মানসিক উদ্দিপণা ধরে রাখার চেষ্টা করেন।

বশেমুরবিপ্রবি শাখার সভাপতি মেহেদী হাসান বলেন, আমরা সাধারণত আমাদের শৈশবকালের জীবনটা খুব আনন্দ এবং উল্লাসে কাটাই বাবা-মার কোলে। তবে পথ শিশুরা আমাদের মত তাদের বাবা-মার আদর যত্ন না পেয়ে অসহায় হয়ে রাস্তায় মাঠে-ঘাটে ঘুরে বেড়ায়। ‘কাম ফর রোড চাইল্ড’ “সিআরসি” এর মাধ্যমে আমরা সব সময়ই চেষ্টা করি বাচ্চাদের শৈশবকালটা রাঙিয়ে তুলতে, তাদের সাথে আনন্দ উপভোগ করতে।

পথশিশুদের ভবিষ্যতের কোন নিশ্চয়তা থাকে না, থাকে না কোন ঘরবাড়ি। তাদের থাকা-খাওয়া ও বড় হওয়া সব কিছুই হয় রাস্তায়। আমরা ছাড়া তাদের দেখার আর যেন কেউ নেই। আমরা বিশেষ দিনগুলো পথ শিশু বাচ্চাদের সাথে নিয়ে উদযাপন করি। সেখানে বিভিন্নরকম আয়োজন করে থাকি।

তাদের উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা জানি আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ।
“সিআরসি” সুবিধাবঞ্চিত পথ শিশুদের সুরক্ষা ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করে আসছে, আগামীতেও এর ধারা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, মায়ের কোল হলো সবচেয়ে নিরাপদ আশ্রয়। ক্ষুধার জ্বালায় মায়ের কোল ছেড়ে শিশুরা যখন অজানার পথে পা বাড়ায় তখনই তাদের পরিচয় হয় পথ শিশু রূপে। পথই যাদের আবাস। পথেই যাদের বসবাস। জন্মের পর থেকেই যারা জীবন যুদ্ধের সঙ্গে পরিচিত। রোদ-বৃষ্টি, গরম-শীত যাদের কাছে সমান। পরনে কাপড় আছে কি নেই তা তাদের কাছে মুখ্য নয়। সকালে ঘুম থেকে উঠেই মায়ের হাতের মজাদার খাবার দিয়ে নাস্তা করার পরিবর্তে তারা মানুষের বকুনি খায়। যখন অন্য শিশুরা পাঠশালায় জ্ঞান অন্বেষণে ব্যস্ত, তখন তারা নিজদের ক্ষুণিবৃত্তির অনুসন্ধানে লিপ্ত। ছিন্নবস্ত্র পরিহিত বা বস্ত্রহীন এরাই পথ শিশু নামে সর্বত্র পরিচিত। এদের দুঃখ-কষ্ট লাঘব করতে এবং শিশুদের সুবিধা, অধিকার খাদ্য, বস্ত্র, চিকিৎসা, বাসস্থান ও শিক্ষার কথা অনুভব করি আমরা বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু শিক্ষার্থীরা। এ অনুভূতি থেকেই “কাম ফর রোড চাইল্ড” এর আবির্ভাব।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »