ভোরের জানালা

জনগণের কল্যাণে অগ্রদূত

ঘরে বসেই অস্ত্রের লাইসেন্সের আবেদন করা যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

1 min read

নিজস্ব প্রতিবেদকঃ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এখন আমরা ডিজিটাল আর্মস ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে মন্ত্রণালয়ে বসেই সব কিছু জানতে পারবো। আবেদনকারীরা ঘরে বসেই আর্মসের লাইসেন্স ও নবায়নের জন্য আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল আর্মস ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অস্ত্রের লাইসেন্সটা ছিল বিরাট একটা বইয়ের মতো। প্রথম অবস্থায় একটা বই দেওয়া হতো। এটার মধ্যে সিল মেরে দেওয়া হতো। রিনিউ হলেও এটা করা হতো। এসব সমস্যা সমাধানের জন্য আজ যে সিস্টেমটা চালু হতে যাচ্ছে— সেটা চালু হলে সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে। প্রথমে চট্টগ্রাম থেকে একজন নিয়ে আসলেন একটা স্মার্ট কার্ড। তখন মনে করলাম, এটা তো খুব ভালো সিস্টেম। তখন আমাদের মন্ত্রণালয়কে বললাম— দেখুন, এটা কী করা যায়। যদিও দেরি হয়েছে, তারপরও আমরা শুরু করেছি। এটা প্রয়োজন ছিল।’

তিনি বলেন, ‘দেশে কতটা আর্মস আছে, কী ধরনের আর্মস আছে, কী ধরনের আর্মস আমদানি হচ্ছে। কার কাছে এসব থাকছে। এখন আমরা এখানে বসেই জানতে পারবো— টোটাল আর্মস লাইসেন্সধারী কতজন। ডিলারদের কাছে কত আর্মস ও অ্যামুনেশন আছে। সবগুলো বিষয়ে জানার জন্য সেই উপায়টা এখন বের হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘এখন এটা আবেদনকারীদের জন্য অনেক সহজ হয়ে গেছে। নবায়নের জন্য হোক, আর নতুন লাইসেন্সের জন্য হোক। সুন্দর সিস্টেম চালু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী বলেছিলেন, তিনি ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করবেন। এটা যে কতখানি যুগান্তকারী পদক্ষেপ ছিল এবং এ সিন্ধান্তটা কতখানি যুগোপযোগী ছিল, সেটা আমরা এখন বুঝতে পারছি। তিনি ডিজিটাল বাংলাদেশের যে রূপরেখা দিয়েছিলেন— সেটা আমরা পালন করে যাচ্ছি বলেই আজকে আমরা এই জায়গায় আসতে পেরেছি। আজকে আবার তিনি আমাদের স্বপ্ন দেখাচ্ছেন স্মার্ট বাংলাদেশ গঠনের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়তে পারবো।’

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমানসহ পুলিশ ও সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
স্বত্ব © ২০২৪ ভোরের জানালা | Developed by VJ IT.
Translate »